muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

আশ্বাসের পরিপ্রেক্ষিতে ৭ মে পর্যন্ত আন্দোলন স্থগিত

জাতীয় ।। সরকারি চাকরিতে বিদ্যমান কোটা পদ্ধতি পরীক্ষা-নিরীক্ষা করা হবে, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের এমন আশ্বাসের পরিপ্রেক্ষিতে ৭ মে পর্যন্ত আন্দোলন স্থগিত করেছেন শিক্ষার্থীরা।

সোমবার বিকেলে সচিবালয়ে ওবায়দুল কাদেরের নেতৃত্বে সরকারের প্রতিনিধিদল ও আন্দোলনকারী শিক্ষার্থীদের প্রতিনিধিদলের বৈঠক শেষে দুই পক্ষ এ সিদ্ধান্ত জানায়।

পরে আন্দোলনকারীদের সংগঠন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ ও আন্দোলনকারী শিক্ষার্থীদের সমন্বয়ক রাশেদ খান জানান, মে মাসের প্রথম সপ্তাহের মধ্যে কোটা সংস্কার করা হবে, এমন আশ্বাসে আপাতত আন্দোলন স্থগিত করছেন তারা। একই সঙ্গে গ্রেপ্তার করা শিক্ষার্থীদের মুক্তি দেওয়া হবে এবং সরকারের পক্ষ থেকে আহতদের চিকিৎসার ব্যবস্থা করা হবে বলেও তাদের আশ্বাস দেওয়া হয়েছে।

এর আগে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে আন্দোলনরতদের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের ব্রিফিংকালে ওবায়দুল কাদের বলেন, আগামী ৭ মে পর্যন্ত সরকার কোটা ব্যবস্থার বিভিন্ন বিষয় পরীক্ষা-নিরীক্ষা করে দেখবে। এরপর এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। এ পর্যন্ত শিক্ষার্থীরা তাদের আন্দোলন স্থগিত করেছে।

তিনি বলেন, যারা আন্দোলন চলাকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্যের বাসভবনে হামলা চালিয়েছে ভিডিও ফুটেজ দেখে তারে বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। তবে আইনশৃঙ্খলা বাহিনীকে বলেছি, এ ঘটনায় যাতে কোনো নিরীহ শিক্ষার্থী নির্যাতনের শিকার না হয় তা দেখতে।

তিনি আরো বলেন, আন্দোলনকারী শিক্ষার্থীদের প্রতিনিধিরা জানিয়েছেন, তারা কোনোভাবেই ঢাবি উপাচার্যের বাসভবন ভাঙচুরের ঘটনায় জড়িত নয়।  বহিরাগত কেউ অনুপ্রবেশ করে এ হামলা চালিয়েছে।

ওবায়দুল কাদের বলেন, আন্দোলন চলাকালে অনেককে আটক করা হয়েছে। এর মধ্যে যারা ইনোসেন্ট (নির্দোষ) তাদের ছেড়ে দেওয়া হবে। আর যারা আহত হয়েছেন তাদের চিকিৎসায় সরকার কোনো কার্পণ্য করবে না। আমরা তাদের চিকিৎসার ব্যবস্থা করব।

এর আগে বিকেল সাড়ে ৪টার দিকে সচিবালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের নিয়ে বসেন ওবায়দুল কাদের। বৈঠকে অন্যদের মধ্যে আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, মাহবুব-উল-আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, আওয়ামী লীগ মৃণাল কান্তি দাশ প্রমুখ উপস্থিত ছিলেন।

Tags: