muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

জাতীয় গৌরব রক্ষায় মা ইলিশ ও জাটকা ধরা বন্ধ করতে হবে: প্রাণিসম্পদমন্ত্রী

প্রাণিসম্পদমন্ত্রী ছায়েদুল হক
মুক্তিযোদ্ধার কন্ঠ ডেস্কঃ মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী ছায়েদুল হক বলেছেন, ইলিশ আমাদের জাতীয় গৌরব। একে রক্ষায় জাটকা ও মা ইলিশ ধরা বন্ধ করতে হবে।

দেশ থেকে কারেন্ট জাল উঠিয়ে দিতে হবে। এতে শুধু দেশের মানুষের চাহিদা পূরণই নয়, বিশ্ববাসীকেও ইলিশের স্বাদ ফিরিয়ে দিতে পারবে বাংলাদেশ। বুধবার রাজধানীর একটি হোটেলে ইলিশ রক্ষায় নেওয়া জাতীয় প্রকল্প ‘ইকোফিশ-বাংলাদেশ’ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

যুক্তরাষ্ট্র সরকারের বৈদেশিক বিষয়ক উন্নয়ন সংস্থা ইউএসএআইডির আর্থিক সহায়তায় আগামী পাঁচ বছর এই প্রকল্পটি চলবে।
ছায়েদুল হক আরো বলেন, দেশের ৪০০ কিলোমিটার নদীপথে ইলিশ বিচরণ করে। এই বিচরণ এলাকায় চার ধরনের কারেন্ট জাল ব্যবহার করে জাটকা শিকার চলছে। সরকার এই জাটকা শিকারের বিরুদ্ধে আগের চেয়ে আরও কঠোর হবে। যারা এ ধরনের জাল তৈরি ও ব্যবহার করবে, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

এ ছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অন্তর্ভুক্ত মৎস্যবিষয়ক বিভিন্ন সংস্থা এবং আটটি দেশি-বিদেশি সংস্থা প্রকল্পটি বাস্তবায়ন করবে। প্রকল্পের আওতায় ইলিশ মাছের উৎপাদন বাড়াতে বৈজ্ঞানিক গবেষণা, মাছের আবাস ও প্রজননের স্থান রক্ষা, জাটকা ও মা মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা চলাকালে মৎস্যজীবীদের বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করতে সহায়তা দেওয়া হবে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট, ইকোফিশ প্রকল্পের প্রধান বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ বিভাগের আবদুল ওয়াহাব, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মাকসুদুল হাসান খান, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক আরিফ আজাদ, ওয়ার্ল্ড ফিশের ডেপুটি জেনারেল ম্যানেজার পেট্রিক ডুগান, ইউএসএআইডির পরিবেশবিষয়ক কর্মকর্তা নাথান সেগ।

তা ছাড়াও অনুষ্ঠানে ওয়ার্ল্ড ফিশের পক্ষ থেকে অনুষ্ঠানের প্রধান ও বিশেষ অতিথিদের হাতে ইলিশের রেপ্লিকা তুলে দেওয়া হয়।

Tags: