muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

কাল থেকে শুরু বৌদ্ধ সম্প্রদায়ের আন্তর্জাতিক সম্মেলন

buddhish
মক্তিযোদ্ধার কন্ঠ ডেস্কঃ বাংলাদেশে বৌদ্ধ সম্প্রদায়ের ঐতিহ্য বিদেশিদের সামনে তুলে ধরতে আগামীকাল থেকে রাজধানীতে দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হবে।

সম্মেলনে ১২টি দেশ থেকে অংশগ্রহণকারীরা যোগ দেবেন। দক্ষিণ এশিয়ার বৌদ্ধ পর্যটন সার্কিটের বিকাশে আঞ্চলিক প্ল্যাটফর্ম তৈরি করতে এই সম্মেলনের আয়োজন।

জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থার সহযোগিতায় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্মেলনের আয়োজন করছে।
জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থার মহাসচিব তালেব রিফাই, চীন, জাপান, কোরিয়া, ভিয়েতনাম, কম্বোডিয়া, থাইল্যান্ড, মিয়ানমার, ভুটান, নেপাল, ভারত, শ্রীলংকা ও আয়োজক দেশ বাংলাদেশের উচ্চ পর্যায়ের প্রতিনিধিগণ এতে উপস্থিত থাকবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনের উদ্বোধন করবেন।

এতে ভুটান, কম্বোডিয়া, মিয়ানমার ও থাইল্যান্ডের পর্যটন মন্ত্রীগণ এবং বাংলাদেশসহ অন্যান্য দেশের উচ্চ কর্মকর্তারা ও বৌদ্ধ ভিক্ষুরা অংশগ্রহণ করবেন।
বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন বাসসকে জানান, সম্মেলন সফল করার জন্য সব ধরণের প্রস্তুতি ও উদ্যোগ নেয়া হয়েছে।
তিনি জানান, সম্মেলনে আসা বিদেশি বিশিষ্ট ব্যক্তিবর্গের নিরাপত্তার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
বাংলাদেশ পর্যটন বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আখতারুজ্জামান খান কবির জানান, সম্মেলনের প্রধান উদ্দেশ্য নিয়ে একটি রোডম্যাপ তৈরি করা হয়েছে।

তিনি বলেন, এই সম্মেলনে বৌদ্ধদের একটি প্ল্যাটফর্ম গড়ে তোলা সম্ভব হবে, বিশেষ করে বাংলাদেশ, ভুটান, নেপাল, ভারত ও শ্রীলঙ্কা এই দেশগুলোকে পর্যটন আঞ্চলিক নেটওয়ার্কে আনার ভূমিকা রাখবে।
কবির জানান, সম্মেলন সফল করতে জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থা বাংলাদেশ সরকারকে প্রযুক্তিগত সহায়তা দিচ্ছে।
জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থার মনোনীত উপদেষ্টা লুডভিগ জি. রাইডার একজন স্বনামধন্য বিশেষজ্ঞ, তিনি সম্মেলনে মডারেটরের হিসেবে উপস্থিত থাকবেন।

তিনি ইতিমধ্যে বাংলাদেশের বৌদ্ধদের বিভিন্ন আকর্ষণীয় স্থান পরিদর্শন করেন এবং রোডম্যাপের মূলপ্রবন্ধ তৈরী করেছেন।

– বাসস।

Tags: